শিরোনাম :
সাপ্তাহিক আলোর মনি পত্রিকার অনলাইন ভার্সনে আপনাকে স্বাগতম। # সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের সঙ্গেই থাকুন। -ধন্যবাদ।
মই লাগিয়ে উঠতে হয় ৫কোটি টাকার রত্নাই নদীর ব্রীজে!

মই লাগিয়ে উঠতে হয় ৫কোটি টাকার রত্নাই নদীর ব্রীজে!

আলোর মনি রিপোর্ট: লালমনিরহাট জেলার লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়ন পরিষদ হইতে দুড়াকুটি জিসি সড়কে রত্নাই নদীর উপর ১২০মিটার পিসি গার্ডার ব্রীজ নির্মাণ কাজ শেষ হয়েছে প্রায় ৬মাস আগে। কিন্তু এখনও নির্মাণ করা হয়নি সংযোগ সড়ক। ফলে ৫কোটি টাকা ব্যয়ে নির্মিত ব্রীজটির সুফল পাচ্ছেন না স্থানীয়রা।

 

সরেজমিন ঘুরে দেখা গেছে, লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের ৭টি গ্রামের প্রায় ১৫হাজার মানুষ এ সড়ক দিয়ে চলাচল করে। রত্নাই ব্রীজের পশ্চিম দিকে দুড়াকুটি, কর্ণপুর ও ফুলগাছ গ্রাম আর পূর্ব দিকে রয়েছে মেঘারাম, ইটাপোতা, বুমকা ও খারুয়া গ্রাম। ব্রীজের দুদিকে হাট-বাজার ও স্কুল-কলেজ থাকায় ওই ৭গ্রামের লোকজনকে এ পথে চলাচল করতে হয়। এছাড়াও জেলার আদিতমারী উপজেলার সাপ্টিবাড়ী, ভেলাবাড়ী ও দূর্গাপুর ইউনিয়নের মানুষজনও এ পথ দিয়ে যাতায়াত করেন। বর্ষাকালে এসব এলাকার লোকজনকে বিকল্প পথে ৬/৭কিলোমিটার পথ ঘুরে চলাচল করতে হয়।

 

স্থানীয়রা জানান, ব্রীজের পূর্ব ও পশ্চিম দিকের সংযোগ সড়ক নির্মাণের জন্য প্রায় ৩০/৩৫শতক জমি প্রয়োজন। ব্রীজের দুপাশের জমি ব্যক্তিগত মালিকানার। ওই জমির দাম নিয়ে প্রশাসন ও জমির মালিকদের মধ্যে মতোবিরোধ হয়েছে। ফলে ব্রীজ নির্মাণ হলেও সংযোগ সড়ক নির্মাণ হচ্ছে না।

 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা যায়, রত্নাই নদীর উপর ১২০মিটার দীর্ঘ ও ৮মিটার চওড়া এ ব্রীজ নির্মাণের ব্যয় ধরা হয় ৫কোটি ২৪লাখ ৩২হাজার টাকা। এক বছর মেয়াদী এ কাজ ২০১৬ সালের ২৫ অক্টোবর শুরুর তারিখ ছিল। কিন্তু নানা কারণে নির্মাণকাজ সঠিক সময়ে শুরু হয়নি। পরে ব্রীজ নির্মাণ কাজের ভিত্তি প্রস্থর অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ২০১৭ সালের ২৮ জানুয়ারি। ব্রীজ নির্মাণ কাজের শুভ সূচনা করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংসদ সদস্য ইঞ্জিঃ আবু সালেহ্ মোঃ সাঈদ। ফলে নির্ধারিত সময়ের ৪বছর পর ২০২১ সালের নভেম্বর মাসে ব্রীজের নির্মাণকাজ সমাপ্ত হয়।

 

স্থানীয় বাসিন্দা লতিফ মিয়া বলেন, অনেক বছর অপেক্ষায় থেকে আমরা ব্রীজ পাইছি। এখনও রাস্তা নাই। এলাকাবাসীর সমস্যা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা নেওয়ার আহবানও জানিয়েছেন তিনি।

 

মোগলহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান হাবিব বলেন, রত্নাই ব্রীজের নির্মাণ কাজ নিয়ে শুরু থেকেই বিভিন্ন ধরনের সমস্যা ছিল। এখন সংযোগ সড়কের জমি নিয়ে সমস্যা হয়েছে। তবে সামনে বর্ষাকাল, দ্রুত পদক্ষেপ নেয়া হলে জনগনের চলাচলের দুর্ভোগ কমবে।

 

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) লালমনিরহাটের নির্বাহী প্রকৌশলী মোঃ মনজুর কাদের ইসলাম বলেন, রত্নাই ব্রীজের দুই দিকে মোট ১১৫মিটার সংযোগ সড়ক নির্মাণ করতে হবে। এ জন্য ব্যয় হবে প্রায় ৩৪লাখ টাকা। সংযোগ সড়কের জন্য জমি ক্রয় নিয়ে কিছু সমস্যা আছে। তা সমাধানের জন্য আমরা চেষ্টা চালাচ্ছি।

সংবাদটি শেয়ার করুন




এই ওয়েবসাইটের কোনো লেখা ও ছবি অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design & Developed by Freelancer Zone